You are here
Home > পর্যটন > মুসলিম পর্যটকদের জন্য জনপ্রিয় ১০টি ভ্রমণ স্থান…….

মুসলিম পর্যটকদের জন্য জনপ্রিয় ১০টি ভ্রমণ স্থান…….

Fallback Image

পর্যটন সংস্থা ‘ক্রিসেন্ট’ সম্প্রতি মুসলিম পর্যটকদের ভ্রমণের জন্য কয়েকটি ১০টি জনপ্রিয় স্থানের নাম ঘোষণা করেছে। যেখানে হালাল খাবার ও নামাজ আদায়ের স্থানসহ মুসলিম হিসেবে যে সকল সুযোগ পাওয়া দরকার তার অধিকাংশই রয়েছে।

তো চলুন দেখে নেয়া যাক, মুসলিম পর্যটকদের জন্য আকর্ষণীয় ১০টি ভ্রমণ স্থানঃ

australiaঅস্ট্রেলিয়াঃ অস্ট্রেলিয়ার প্রধান প্রধান শহরগুলোতে মুসলিম পর্যটকদের জন্য সবধরনের সুব্যবস্থা রয়েছে। আছে হালাল খাবারের দোকান, পাশাপাশি রয়েছে নামাজ পড়ার স্থান। সিডনি, মেলবোর্ন বা গোল্ড কোস্ট সব শহরেই পাবেন এসব সুব্যবস্থা।

tajmoholভারতঃ ইসলামি রাষ্ট্র না হলেও ভারতে ইসলাম ধর্মাবলম্বীর সংখ্যা অনেক। মুসলিম পর্যটকরা দেশটির শ্রীনগরের হযরতবল মাজারে সবচেয়ে বেশি ভ্রমণ করেন। বিশ্বাস করা হয় সেখানে মহানবি হযরত মুহাম্মদ (সা.) এর মাথার চুল রয়েছে।

hongkongহংকংঃ হংকং এ বিশাল আকারের ৬টি মসজিদ রয়েছে। কেন্দ্রীয় স্টেশনের কাছে রয়েছে জামিয়া মসজিদ। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছেন, সেখানে ৪৪টি রেস্তোরাঁ, খাদ্যদ্রব্যের দোকান এবং পিৎজা ও কাবাব হাউজ রয়েছে, যেগুলো হালাল।

tanjaniaতানজানিয়াঃ তানজানিয়ার সেরেঙ্গেটি জাতীয় উদ্যান এবং জানজিবার দ্বীপ পর্যটকদের প্রধান আকর্ষণ। আফ্রিকার এই দেশটি মুসলিম পর্যটকদের কাছে অতি জনপ্রিয়, কারণ এখানে রয়েছে অনেক মসজিদ এবং হালাল খাবারের দোকান।

jarmanyজার্মানিঃ জার্মানিতে ইসলাম ধর্মাবলম্বীদের প্রতিনিধিত্ব করছে তুর্কীরা। এ কারণে বড় মসজিদ বা কাবাবের দোকান খুঁজে পাওয়াটা জার্মানিতে খুব একটা মুশকিল নয়।

bosniaবসনিয়া হার্ৎসেগোভিনাঃ সার্বিয়া যুদ্ধে যেসব মুসলিম স্থাপনা ধ্বংস হয়েছে, সেসব স্থান পরিদর্শন করতে বসনিয়ায় যান অনেক মুসলিম পর্যটক। মুসলিম পর্যটকদের জন্য বিশেষ বিশেষ প্যাকেজ দিয়ে থাকে সেখানকার ট্র্যাভেল এজেন্সিগুলো।

thailandথাইল্যান্ডঃ সুবর্ণভূমি বিমানবন্দরে ঢুকলেই আপনি নামাজের স্থান খুঁজে পাবেন। যদিও বৌদ্ধ ধর্মালম্বীর সংখ্যা সেখানে বেশি, তবুও থাইল্যান্ড মুসলিম পর্যটকদের পছন্দের স্থান হিসেবে পরিচিত। কেবল রাজধানী ব্যাংককে রয়েছে ১০০টি মসজিদ।

south-africaদক্ষিণ আফ্রিকাঃ বর্তমানে দক্ষিণ আফ্রিকার মোট জনসংখ্যার ১.৫ শতাংশ মানুষ ইসলাম ধর্মাবলম্বী। এ কারণে খুব সহজেই সেখানকার বড় বড় শহরগুলোতে হালাল খাবারের দোকান এবং মসজিদ দেখতে পাওয়া যায়।

singapurসিঙ্গাপুরঃ সিঙ্গাপুর এমন একটি অমুসলিম দেশ, যেটি মুসলিম পর্যটকদের কাছে সবচেয়ে বেশি জনপ্রিয়। হালাল খাবার, পানীয়, নামাজের স্থান- এই তিনটির বিচারে সিঙ্গাপুর মুসলিম পর্যটকদের প্রধান গন্তব্য বলে মনে করা হয়।

ukযুক্তরাজ্যঃ ব্রিটেনে ইসলাম ধর্মাবলম্বীর সংখ্যা ২০ লাখেরও বেশি। এ কারণে দেশটিতে মুসলিম পর্যটকদের জন্য সবধরনের সুযোগ সুবিধা রয়েছে। প্রধান শহরগুলোতে মসজিদ খুঁজে পাওয়া খুব একটা কঠিন নয়। বার্মিংহামে ১৫০টিরও বেশি মসজিদ রয়েছে।

Similar Articles

Leave a Reply

Top