You are here
Home > আইসিটি > কৃত্রিম বুদ্ধিমত্তার সুপারকম্পিউটার বানাচ্ছে মাইক্রোসফট…..

কৃত্রিম বুদ্ধিমত্তার সুপারকম্পিউটার বানাচ্ছে মাইক্রোসফট…..

Fallback Image

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগকে শুধুমাত্র গেমিংয়ের মধ্যে সীমাবদ্ধ রাখতে চায় না মাইক্রোসফট। বরং মানুষের কল্যাণে এবং বড় পরিসরে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে চায় তারা। এ খবর জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা।

আজ বুধবার ‘মাইক্রোসফট ইগনাইট’ সম্মেলনে নিজের বক্তব্যে এ কথা জানান সত্য নাদেলা। যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আটলান্টায় গত ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে সম্মেলনটি। চলেছে  ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

সম্মেলনে সত্য নাদেলা জানান, কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন সুপারকম্পিউটার তৈরি করবে মাইক্রোসফট। ক্লাউডের মাধ্যমে যে কেউ এটি ব্যবহার করতে পারবেন। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ।

সত্য নাদেলা বলেন, ‘আমরা কৃত্রিম বুদ্ধিমত্তাকে গেমিংয়ের কাজে ব্যবহার করছি না। আমরা কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে প্রত্যেকটি মানুষের কষ্ট লাঘবের চেষ্টা করব। যাতে আমাদের সামাজিক ও অর্থনৈতিক সমস্যাগুলো দূর করা যায়। পৃথিবীকে কীভাবে আরো উন্নত করে তোলা যায় সেটাই হবে আমাদের প্রচেষ্টা।’

মাইক্রোসফটের প্রধান নির্বাহী জানান, কৃত্রিম বুদ্ধিমত্তার চারটি ভিত্তি নিয়ে কাজ করবে মাইক্রোসফট। এগুলো হচ্ছে এজেন্টস, অ্যাপ্লিকেশন্স, সেবা ও অবকাঠামো।

নাদেলা জানান, কর্মসংস্থান ও নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রে লিংকডইনের বিশাল তথ্যভাণ্ডারকে ব্যবহার করা হবে। গত জুনে লিংকডইন কিনে নেয় মাইক্রোসফট।

নিরাপত্তা ও বুদ্ধিমত্তাবিষয়ক প্রযুক্তি নিয়ে পৃথিবীর সর্ববৃহৎ সম্মেলন হচ্ছে ‘মাইক্রোসফট ইগনাইট’। বিশ্বের বিভিন্ন প্রান্তের পেশাদার প্রযুক্তিবিদরা এই সম্মেলনে অংশ নিয়ে থাকেন।

Similar Articles

Leave a Reply

Top