You are here
Home > আন্তর্জাতিক > বিশ্ব ক্ষুধার্ত সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বিশ্ব ক্ষুধার্ত সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

Fallback Image

আন্তর্জাতিক খাদ্য গবেষণা সংস্থা ‘ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট’র (আইএফপিআরআই) জরিপে বৈশ্বিক ক্ষুধার্ত সূচকে ১১৮টি উন্নয়নশীল দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯০তম। তালিকায় ২৭ দশমিক ১ পয়েন্ট পেয়ে ভারত এবং পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে থাকলেও, পিছিয়ে আছে প্রতিবেশি চীন, নেপাল, মিয়ানমার এবং শ্রীলঙ্কার চেয়ে।

বুধবার আইএফপিআরআই প্রকাশিত ওই জরিপ প্রতিবেদনে দেখা যায়, ক্ষুধার্ত দেশগুলোর তালিকায় পাকিস্তানের অবস্থান ১০৭ নম্বরে। আর ভারত আছে ৯৭ নম্বরে। এছাড়া চীন ২৯, নেপাল ৭২, মিয়ানমার ৭৫ এবং শ্রীলঙ্কা আছে তালিকার ৮৪ নম্বর অবস্থানে।

২০০৮ সালে বাংলাদেশের পয়েন্ট ছিল ৩২ দশমিক ৪। এছাড়া ২০০০ সালে ৩৮ দশমিক ৫ এবং ১৯৯২ সালে বাংলাদেশের পয়েন্ট ছিল ৫২ দশমিক ৪। জরিপ অনুসারে, গত দুই দশকে বাংলাদেশের অবস্থার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

এদিকে ওই সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে আছে পাকিস্তান ও ভারত। আইএফপিআরআই’র প্রতিবেদনে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সবচেয়ে ভাল অবস্থানে আছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। মোট ১০০ পয়েন্টের মধ্যে দেশ দুটি পেয়েছে ৫ পয়েন্ট। তালিকায় সবচেয়ে নিচে আছে আফ্রিকার দেশ চাদ এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক। দেশ দুটির পয়েন্ট যথাক্রমে ৪৪ দশমিক ৩ এবং ৪৬ দশমিক ১।

প্রতিবেদনে আইএফপিআরআই জানায়, ২০০০ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোতে ক্ষুধার্তের হার ২৯ শতাংশ কমেছে। ২০৩০ সালের মধ্যে ক্ষুধা নির্মূলে আরও বেশি সচেষ্ট হওয়া দরকার বলেও মনে করে সংস্থাটি।

Similar Articles

Leave a Reply

Top