You are here
Home > জেলার খবর > খুলনা > খুলনায় ইউডিসি উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা…

খুলনায় ইউডিসি উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালা…

Fallback Image

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তৃণমূলের তথ্য জানালা কর্মসূচির আওতায় খুলনায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ অক্টোবর) খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে খুলনার বিভিন্ন ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তাদের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।
 
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সচিব শ্যাম সুন্দর সিকদার।
 
শ্যাম সুন্দর বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ১০ হাজার উদ্যোক্তা গ্রামীণ জনপদের মানুষের দোরগোঁড়ায় অনলাইন এবং অফলাইনে তথ্য ও সেবা দিচ্ছেন। কিন্তু সময় যতো অতিবাহিত হচ্ছে, প্রযুক্তির উৎকর্ষে মানুষের প্রয়োজনীয় তথ্য ও সংবাদের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এজন্য তৃণমূলের তথ্য জানালা কর্মসূচির আওতায় উদ্যোক্তাদের প্রতিবেদন ও ফিচার লেখার প্রশিক্ষণের মাধ্যমে ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে। যাতে তারা তৃণমূলে সরকারের উন্নয়ন কার্যক্রম, মানুষের আর্থ-সামজিক উন্নয়ন ও সাফল্যের কথা মানুষের কাছে তুলে ধরাসহ প্রয়োজনীয় তথ্যের চাহিদা পূরণ করতে পারেন।
 
আইসটি সচিব বলেন, সরকার উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিত করার জন্য ২০১৮ সালের মধ্যে ফাইবার অপটিক ক্যাবল লাইন ইউনিয়ন পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে। তখন আরও কার্যকরভাবে মানুষকে তথ্য ও সেবা প্রদান সম্ভব।   

প্রশিক্ষণ কর্মশালায় সিনিয়র সাংবাদিক ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) বিশেষ প্রতিনিধি অজিত কুমার সরকার বলেন, ইন্টারনেট মানুষের জীবনধারাকে বদলে দিয়েছে। ইন্টারনেট সুবিধাকে কাজে লাগিয়ে ইউডিসি স্থাপনের মধ্য দিয়ে সরকার প্রথমে মানুষের দোরগোঁড়ায় তথ্য ও সেবা পৌছে দেয়। এরপর বিভিন্ন ধরনের অ্যাপস্‌ তৈরি করে মোবাইল ফোনের মাধ্যমে হাতের মুঠোয় তথ্য ও সেবা পৌঁছে দেয়। ফলে গ্রামের প্রত্যন্ত এলাকার মানুষও ইন্টারনেট ব্যবহার করে তাদের জীবন ও জীবিকার উন্নয়ন ঘটাচ্ছে।

তৃণমূলের তথ্য জানালা কর্মসূচির পরিচালক ড. মুহম্মদ মেহেদী হাসানের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য দেন খুলনার জেলা প্রশাসক নাজমুল আহসান।

তৃণমূলের তথ্য জানালা কর্মসূচির সামগ্রিক কার্যক্রমের ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি) নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান।
 
তিন বছর মেয়াদী তৃণমূলের তথ্য জানালা কর্মসূচির বাস্তবায়নে পরামর্শ সহযোগিতা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এ-টুআই)। প্রোগ্রাম ও বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে টিএসবি।

Similar Articles

Leave a Reply

Top