You are here
Home > আন্তর্জাতিক > ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি: হিলারি…….

ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি: হিলারি…….

Fallback Image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে দেশটির গণতন্ত্রের জন্য হুমকি বলেছেন তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট হিলারি ক্লিনটন। শুক্রবার ট্রাম্প বলেছিলেন, তিনি না জিতলে নির্বাচনের ফলাফল মানবেন না। এর প্রতিক্রিয়ায় হিলারি এই মন্তব্য করেন।

নির্বাচনী প্রচার শুরুর পর থেকেই হিলারিকে তীব্র ভাষায় আক্রমণ করে আসছেন ট্রাম্প। সবশেষ তিনি নির্বাচনে কারচুপির অভিযোগ ‍তুলে সমালোচনায় পড়েছেন। হিলারি বলছেন, ধনকুবের এই ব্যবসায়ী কর্তৃত্ববাদ প্রতিষ্ঠার চেষ্টায় আছেন।  

ওহিও অঙ্গরাজ্যের ক্লেভেলেন্সে এক নির্বাচনী জনসভায় হিলারি বলেন, ‘আমরা নেতৃত্ব ও একনায়কতন্ত্রের মধ্যে পার্থক্য জানি। শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা আমাদেরকে অন্যদের চেয়ে আলাদা করেছে। কিন্তু ট্রাম্প বলেছেন, তিনি হারলে নির্বাচনের ফল মেনে নেবেন না। এর মাধ্যমে তিনি আমাদের গণতন্ত্রকে হুমকিতে ফেলেছেন।’  

হিলারির সঙ্গে তৃতীয় ও শেষ প্রেসিডেন্সিয়াল বিতর্কের পর ৭০ বছর বয়সী ট্রাম্প এক জনসভাতেও বলেছেন, নির্বাচনে তিনি হারলে আদালতে সে ফল চ্যালেঞ্জ করবেন। এর আগে যুক্তরাষ্ট্রে কোনো প্রেসিডেন্ট প্রার্থী এই ধরনের বক্তব্য দেননি কখনও।

এই বক্তব্য আসার প্রেসিডেন্ট বারাক ওমাবা বিরক্তি প্রকাশ করেছেন, বিরক্তি জানিয়েছেন ট্রাম্পের নিজ দলের নেতারাও। কারচুপির অভিযোগ তুলতে হলে প্রমাণ দিতে হবে বলে মন্তব্য করেছেন ওবামা।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিচ্ছিন্ন অভিযোগ এবং ২০০০ সালের নির্বাচন নিয়ে বিতর্ক থাকলেও দেশটির প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে এখন পর্যন্ত বড় ধরনের কোনো  অভিযোগ উঠনি।

Similar Articles

Leave a Reply

Top