You are here
Home > স্বাস্থ্য > প্রতিটি শিশুর দৌড়ানো প্রয়োজন, কিন্ত কেন?

প্রতিটি শিশুর দৌড়ানো প্রয়োজন, কিন্ত কেন?

Fallback Image

একটি গবেষণায় গবেষকরা জানিয়েছেন যে, শিশুরা তাদের পড়াশুনার সময়ে অনেকসময়েই জানা জিনিস ভুল করে ফেলে। আর মা-বাবারা শিশুটির উপর অযথা চাপ সৃষ্টি করেন, যাতে হিতে বিপরীত হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে। তাঁদের মতে, শিশুদের মস্তিষ্কের বিকাশ ঘটানোর জন্য প্রতিদিন নিয়ম করে দৌড়নো খুব প্রয়োজন।

আপার অস্ট্রিয়ার ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্স-এর একটি গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

বর্তমানে, শিশুরা ‘আউটডোর গেমস’-এর থেকে অনেক বেশি মেতে থাকে ভিডিও গেমস নিয়ে। বাড়ির বাইরে খেলতে যাওয়ার অভ্যাস যেন চলে গেছে তাদের। এর প্রভাব পড়ে তাদের পড়াশোনায়ও। আর মা-বাবাও মনে করেন যে, বাড়ি বসে শুধুমাত্র পড়াশোনা করলেই হয়তো তাঁদের সন্তানরা সফল হবে। কিন্তু এ ধারণা যে ভুল তা প্রমাণ করে দিল এই গবেষণা।

এই গবেষণায় কাজে লাগানো হয় ৬০জন কিশোর-কিশোরীকে। তাঁদের তিনটি দলে ভাগ করা হয়। একটি দলকে নির্দিষ্ট একটি অঞ্চল জুড়ে দৌড় করানো হয়। দ্বিতীয় দলকে কম্পিউটার গেম খেলতে দেওয়া হয়। তৃতীয় দলকে ছেড়ে দেওয়া হয় নিজের মতো সময় কাটাতে। এবার সকলের উদ্দেশ্যে একটি বক্তব্য পেশ করে তার উপরে প্রশ্ন করে দেখা যায় যে, যারা দৌড়তে গিয়েছিল তাঁদের মধ্যে বেশিরভাগ ব্যক্তিই সঠিক জবাব দিতে পেরেছে। আর যারা ভিডিও গেম খেলছিল তারা সঠিক উত্তর দিতে পারেনি। এর থেকেই গবেষকরা সিদ্ধান্তে আসেন যে, দিনের যেকোনও সময়ে নিয়ম করে দৌড়ানো উচিত।

Similar Articles

Leave a Reply

Top