You are here
Home > লাইফস্টাইল > শীতে রুক্ষ-সূক্ষ ত্বকের বাড়তি যত্ন চাই

শীতে রুক্ষ-সূক্ষ ত্বকের বাড়তি যত্ন চাই

Fallback Image
শীতকাল মানেই রুক্ষ-সূক্ষ ত্বকের বাড়তি যত্ন।তাই বলে তো আর সারাদিন ত্বকের যত্নে মজে থাকলে হবে না। সমানতালে কাজও করতে হবে। তাই কিছু সাধারণ টিপস। যেগুলি মেনে চললে ত্বক শীতকালেই সজীব-সতেজ থাকবে।

ত্বকের যত্ন নিতে চাইলে কয়েকটা পয়েণ্ট মাথায় রাখতেই হবে। ত্বককে সব সময় পরিষ্কার রাখতে হবে। সূর্যের আলো থেকে বাঁচিয়ে রাখতে হবে। নির্দিষ্ট কোনও ত্বকের সমস্যা থাকলে তার বাড়তি যত্ন নিতে হবে। যাদের ড্রাই স্কিন, অ্যাকনে, পিম্পলস, ত্বকে দাগ হয়ে যাওয়ার সমস্যা রয়েছে তারা বিশেষ করে সাবধান। ত্বকের পরিচর্যায় যে প্রোডাক্টই ব্যবহার করুন না কেন, কিছু সাধারণ টিপসও ঘরোয় উপায় মানলে ত্বক অনেক ভাল থাকে।

ত্বক পরিষ্কার রাখুন– আপনার ত্বক ড্রাই নাকি অয়েলি সেটা দেখে নিয়ে ক্লিনজার কিনুন। যদি আপনার ড্রাই স্কিন হয়, তাহলে কোনও মাইল্ড সোপ ব্যবহার করুন। তবে, টোনার ব্যবহার থেকে দূরে থাকতেই চেষ্টা করবেন। বিশেষ করে যে টোনারগুলিতে অ্যালকোহল থাকে। আর যদি আপনার ত্বক অয়েলি হয় তাহলে, যে ধরনের সাবান আপনার ত্বককে পরিষ্কার করে ধুতে সাহায্য করবে সেই সাবান দিনে কয়েকবার ব্যবহার করুন।

রোদ থেকে ত্বককে বাঁচিয়ে চলুন– রোদ থেকে সব সময়, যে কোনও কালে ত্বককে বাঁচিয়ে চলতে হবে। এর জন্য রোজ এসপিএফ ৩০ বা এরও বেশির সানস্ক্রিন ব্যবহার করুন। মনে রাখবেন, রোদে বাইরে বেরনোর ঠিক ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাবেন। অবশ্যই আপনার ত্বকে কোনটা সুট করবে সেটা আগে জেনে নিন। তবে, সানস্ক্রিন মেখেই সঙ্গে সঙ্গে বাইরে বেরবেন না।

আপনার ত্বককে বুঝুন– বাজারে চলতি অনেক রূপচর্চার জিনিস পাবেন। হয়তো কখনও বুঝতে পারবেন, আবার কখনও পারবেন না যে আপনার ত্বক ঠিক কী চাইছে এই মুহূর্তে। আপনার ত্বক যে ট্রিটমেণ্টটা চায়, তাকে সেই ট্রিটমেণ্টটাই দিতে হবে। তাই প্রয়োজনে ত্বকের জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন –

Similar Articles

Leave a Reply

Top