You are here
Home > আইসিটি > তৈরি হচ্ছে গুগলের নতুন অপারেটিং সিস্টেম

তৈরি হচ্ছে গুগলের নতুন অপারেটিং সিস্টেম

ইন্টারনেট সংযোগ ব্যবহারে সক্ষম, এমন সব ডিভাইসের জন্য একটি নতুন অপারেটিং সিস্টেম তৈরির পরিকল্পনা করছে গুগল। এই অপারেটিং সিস্টেমের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘ব্রিলো’।

গুগলের এই পরিকল্পনার কথা প্রথম জানিয়েছে দ্য ইনফরমেশন। সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই অপারেটিং সিস্টেমটির জন্য প্রয়োজন হবে খুবই অল্প মেমোরি। মাত্র ৩২ কিংবা ৬৪ মেগাবাইট র‍্যামের একটি ডিভাইসে সহজেই ব্যবহার করা যাবে অপারেটিং সিস্টেমটি।

ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েডের ব্যানারেই উন্মুক্ত করা হতে পারে অপারেটিং সিস্টেমটি। আর এর মাধ্যমে বাড়িতে ব্যবহৃত বিভিন্ন স্মার্ট ডিভাইসে রাজত্ব করবে অ্যান্ড্রয়েড।87215_17293_78713

বর্তমানে বিভিন্ন ইলেক্ট্রনিকস সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান তৈরি করছে বিভিন্ন স্মার্ট ডিভাইস। আর এর মধ্যে আছে টিভি, রেফ্রিজারেটর এমনকি ওয়াশিং মেশিন। আর এসব কিছুই ইন্টারনেট সংযোগের মাধ্যমে দূর থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব। সামগ্রিকভাবে এসব কিছু ‘ইন্টারনেট অফ থিংস’ নামে পরিচিত। মূলত ‘স্মার্ট হোম’ ধারণাকে মাথায় রেখেই এসব ডিভাইস তৈরি করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ইন্টারনেট অফ থিংস-এর জন্য কয়েকদিন আগেই মাত্র ১০ কিলোবাইট আকারের একটি অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছে হুয়াওয়ে।

Similar Articles

Leave a Reply

Top