You are here
Home > ক্যাম্পাস > রাবির মাস্টারপ্ল্যান পাস হলো একনেকে

রাবির মাস্টারপ্ল্যান পাস হলো একনেকে

Fallback Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়কে (রাবি) ঢেলে সাজাতে ৫০ বছর মেয়াদী উন্নয়ন পরিকল্পনার প্রথম ৪ বছরের জন্য ৩৬৩ কোটি ৭৯ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক উন্নয়ন পরিষদের (একনেক) সভায় এই টাকা অনুমোদন দেয়া হয়েছে বলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন এই তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়কে বিশ্বের অন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাল্লা দিতে ৫০ বছর মেয়াদী এক উন্নয়ন পরিকল্পনার তালিকা একনেকে উত্থাপন করা হয়। সেই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ৪ বছরের জন্য ৩৬৩ কোটি ৭৯ লাখ টাকা অনুমোদন দিয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যান বাস্তবায়নের জন্য ৪ বছর অন্তর একনেক থেকে প্রয়োজন অনুযায়ী অর্থ অনুমোদন দেয়া হবে বলে জানান উপাচার্য।

প্রথম ৪ বছর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন পরিকল্পনা তালিকার কথা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও মাস্টারপ্ল্যান কমিটির সদস্য ড. মিজানুর রহমান বলেন, প্রথম ৪ বছরে শিক্ষার্থীদের জন্য ১০ তলা বিশিষ্ট দুটি আবাসিক হল, ১০ তলা বিশিষ্ট শিক্ষকদের জন্য একটি আবাসিক ভবন, ২০ তলা বিশিষ্ট একটি একাডেমিক ভবন, ১০ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন নির্মাণ করা হবে। এছাড়াও বিজ্ঞান, প্রকৌশল ও কৃষি অনুষদের জন্য একটি ডীন্স কমপ্লেক্স নির্মাণ করা হবে।

তিনি আরো বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলকে ৩ তলা থেকে বৃদ্ধি করে ৬ তলা,কৃষি অনুষদের অ্যাকাডেমিক ভবনটি সম্প্রসারণসহ প্রয়োজন অনুযায়ী বিভিন্ন একাডেমিক ভবনের অবকাঠামোগত উন্নয়ন করা হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মিলনায়তন, স্টেডিয়াম ও সুইমিং পুলের কাঠামোগত উন্নয়ন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংরক্ষণ, সৌন্দর্য্য বৃদ্ধি ও জীব বৈচিত্র সংরক্ষণের জন্য নতুন গাছ লাগানো, রাস্তা সংস্কার, ফুটওয়ে নির্মাণ, গাড়ী পার্কিং স্থান নির্মাণ করা হবে।

Similar Articles

Leave a Reply

Top