You are here
Home > লাইফস্টাইল > ঠাণ্ডা হতে বাঁচার জন্য হাতির গায়ে সোয়েটার!

ঠাণ্ডা হতে বাঁচার জন্য হাতির গায়ে সোয়েটার!

Fallback Image

বিশাল এক জন্তু হলো হাতি। তার গায়ে সোয়েটার দেওয়া সত্যিই দুষ্কর ব্যাপার। তবে এবার সত্যিই এই বিশাল জন্তুটিকে পরানো হয়েছে সোয়েটার!

হাতির জন্য এই বিশাল আকৃতির সোয়েটার বুনেছেন ভারতের একটি গ্রামের নারীরা। রঙিন উলের তৈরি সেই সোয়েটার পরিয়েও দেওয়া হয়েছে হাতির দৈত্যাকার শরীরে! শীতের হাত হতে হাতিদের রক্ষা করতে গ্রামের নারীরা এগিয়ে এসেছেন।

ভারতের উত্তরাঞ্চলের শহর মথুরার এসওএস এলিফ্যান্ট কনজার্ভেশন অ্যান্ড কেয়ার সেন্টারের কর্মচারীরা তাদের আশঙ্কার কথা জানান যে, তাপমাত্রা হিমাঙ্কের কাছে নেমে আসার সম্ভাবনা রয়েছে। এরপরই ঠাণ্ডার কবলে হতে হাতিদের বাঁচাতে এগিয়ে আসেন স্থানীয় গ্রামের নারীরা।

ওইসব হাতিদের এই সংরক্ষণ কেন্দ্রে রাখা হয়, যেসব হাতি আগে মানুষের নিষ্ঠুরতার শিকার হয়েছে।

সোয়েটার পরানোর পর হাতিদের প্রকাশিত ছবিতে দেখা যায় যে, হাতে বোনা সুন্দর নকশার সোয়েটারের সঙ্গে সঙ্গে রয়েছে পায়জামাও! পা, পিঠ ও শরীরের ঘাড়ের কাছাকাছি অংশ আবৃত করছে সে সোয়েটার এবং পায়জামা।

এই সংরক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা কার্তিক সত্যনারায়ণ বলেছেন যে, তীব্র শীত হতে এইসব হাতিদের রক্ষা করা খুব জরুরি ছিলো।

এই কেন্দ্রেটিতে ২০টি হাতি রয়েছে। এগুলোর কোনটিকে অবৈধভাবে আটকে রাখা হয়েছিল, আবার কোনোটি ছিলো পাচারকারীর হাতে, কোনোটিকে সড়কে ঘুরিয়ে নিয়ে বেড়ানো হতো ভিক্ষাবৃত্তির উদ্দেশে, আবার কোনোটিকে সার্কাসে নেওয়া হতো।

অর্থাৎ ওই ২০টি হাতির সবকটিই কোনো না কোনোভাবে চূড়ান্ত নৃশংসতার শিকার হয়েছে মানুষের দ্বারা। ২০১৭ সালে আরও ৫০টি হাতি উদ্ধারের পরিকল্পনা রয়েছে এই কেন্দ্রটির কর্মচারীদের।

Similar Articles

Leave a Reply

Top