You are here
Home > লাইফস্টাইল > কিছু জিনিস মানিব্যাগে না রাখা…

কিছু জিনিস মানিব্যাগে না রাখা…

মরা অনেকেই গুরুত্বপূর্ণ জিনিসপত্র সব সময় মানিব্যাগে রাখি। এ অবস্থায় মানিব্যাগ হারিয়ে বা চুরি হয়ে গেলে মাথায় আকাশ ভেঙে পড়ার মতো পরিস্থিতি হয়। এই অভিজ্ঞতা নিশ্চয়ই অনেকের আছে। এ ধরনের বিপত্তি এড়াতে কিছু জিনিস মানিব্যাগে না রাখাই বুদ্ধিমানের কাজ। মানিব্যাগে কিছু জিনিস রাখা মোটেই নিরাপদ নয়-

# রসিদ: মানিব্যাগে অনেকে হরহামেশা রসিদ সংরক্ষণ করেন। মনে মনে ভাবেন, দরকারে হুট করে তা বের করে কাজ সারা যাবে। কিন্তু এই চিন্তাই বিপত্তি ডেকে আনে। মানিব্যাগ হারালে রসিদও যাবে। তাই মানিব্যাগে সব সময় রসিদ রাখা উচিত নয়; বরং তা বাসায় রাখাই ভালো।

# সিমকার্ড: কেউ কেউ জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড ও মোবাইল ফোনের সিমকার্ড মানিব্যাগেই রাখেন। নিরাপত্তার স্বার্থে ও ঝামেলা এড়াতে এই অভ্যাস ত্যাগ করা উচিত।

# ক্রেডিট কার্ড: আজকাল একজনের একাধিক ক্রেডিট ও ডেবিট কার্ড থাকে। অনেকে সব কার্ডই মানিব্যাগে রাখেন। এ অবস্থায় যদি মানিব্যাগ হারায়, তাহলে ঝামেলার শেষ থাকে না। হারিয়ে যাওয়া কার্ড বন্ধ করা এবং নতুন করে কার্ড তোলার যন্ত্রণা ভুক্তভোগীরা হাড়ে হাড়ে টের পান। তাই মানিব্যাগে ক্রেডিট ও ডেবিট কার্ড রাখার ক্ষেত্রে সতর্কতা জরুরি।

# চেক বই: মানিব্যাগে কেউ কেউ নিশ্চিন্তে চেক রাখেন। কিন্তু এই সতর্কতা বিপদ ডেকে আনতে পারে। মানিব্যাগ খোয়া গেলে চেকও যাবে। তখন ভুক্তভোগীকে নানান ঝক্কি পোহাতে হয়।

# পাসওয়ার্ড: মোবাইলের এ যুগে এসে অনেকেই গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড মনে রাখতে পারেন না বলে তা লিখে মানিব্যাগে রাখেন। মানিব্যাগ হাতছাড়া হওয়া মানে কিন্তু গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট ও তথ্য হাতছাড়া হওয়া।

# গয়না: মেয়েদের ক্ষেত্রে অনেকেই মানিব্যাগে দামি গয়না রাখেন। মানিব্যাগ হারালে দামি গয়নাও হাতছাড়া হতে পারে।

Similar Articles

Leave a Reply

Top