You are here
Home > লাইফস্টাইল > ৫ মিনিটেরও কম সময়ে তৈরি প্যারা সন্দেশ…

৫ মিনিটেরও কম সময়ে তৈরি প্যারা সন্দেশ…

প্যারা সন্দেশ এমন একটি খাবার যা ছোট বড় সবাই পছন্দ করে। এতে রসের বালাই নেই বলে যখন তখনই খাওয়া যায়, সংরক্ষণ করে রাখাও যায় বেশ কিছুদিন। এই প্যারা তৈরি করা আসলে তেমন কঠিন নয়, যদি আপনার এটি মাইক্রোওয়েভ ওভেন থাকে। এই ওভেনে ৫ মিনিটেরও কম সময়ে তৈরি হয়ে যাবে প্যারা সন্দেশ। উপকরণ গোছানো, ডেকোরেশন ইত্যাদি করতে সাকুল্যে ১০ মিনিটের বেশী লাগবে না। চলুন দেখে নিই রেসিপিটি।
 
উপকরণ
– ২৫০ গ্রাম বা অর্ধেক ক্যান কনডেন্সড মিল্ক
– আধা টেবিল চামচ ঘি বা মাখন
– পৌনে এক কাপ গুঁড়ো দুধ
– এক চিমটি জাফরান
– এক চিমটি জায়ফল গুঁড়ো
– ৩/৪টি এলাচ
– ওপরে দেবার জন্য পেস্তাবাদাম গুঁড়ো বা কিছু কিসমিস
 
প্রণালী
১) একটি মাইক্রোওয়েভ সেফ বাটিতে মিশিয়ে নিন কনডেন্সড মিল্ক, গুঁড়ো দুধ এবং ঘি/মাখন। ভালো করে মেশান যাতে মিশ্রণটি মিহি হয়।
২) এলাচ হামানদিস্তায় পিষে নিন। খোসা ফেলে দিন।
৩) দুধের মিশ্রণ এক মিনিট মাইক্রোওয়েভে হাই হিটে গরম করে নিন। এরপর বের করে এলাচ গুঁড়ো, জায়ফল গুঁড়ো এবং ইচ্ছে হলে একটু জাফরান দিতে পারেন। মিশিয়ে আবার এক মিনিট মাইক্রোওয়েভে দিন।
৪) বের করে নেড়ে নিন। আবার ৩০ সেকেন্ড ওভেনে দিন। মিশ্রণ বেশী তরল মনে হলে আরও ৩০ সেকেন্ড গরম করে নিন। ঘন হলে বের করে একটু ঠান্ডা হতে দিন।
৫) মিশ্রণ হাতে ধরার মত একটু ঠাণ্ডা হয়ে এলে হাতে তেল বা ঘি মাখিয়ে প্যারার আকারে ছোট ছোট বল গড়ে নিন। ইচ্ছে হলে মাঝখানে একটু চ্যাপ্টা করে তাতে একটা করে কিসমিস বা অল্প পেস্তাবাদাম গুঁড়ো দিতে পারেন।
 
এয়ার টাইট বক্সে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন দারুণ স্বাদের এই প্যারা।
 
টিপস:
চুলাতেও তৈরি করে নিতে পারেন এই মিষ্টি। চুলায় দুধের মিশ্রণ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না কড়াইয়ের গা থেকে উঠে আসতে থাকে ঘন মিশ্রণ। ১০-১৪ মিনিটের মতো লাগতে পারে।
 

Similar Articles

Leave a Reply

Top