You are here
Home > আন্তর্জাতিক > ধসে পড়েছে এভারেস্টের হিলারি স্টেপ

ধসে পড়েছে এভারেস্টের হিলারি স্টেপ

সপ্তাহের শুরুতে এভারেস্টের চূড়ায় ওঠে ব্রিটেনের পর্বতারোহী টিম মোসডেল প্রথম আবিষ্কার করেন যে হিলারি স্টেপ ধসে পড়েছে। গত বছর কিছু ছবিতে দেখা গিয়েছিল যে হিলারি স্টেপের আকার বদলে গেছে।
এভারেস্টের চূড়ায় সম্পূর্ণ খাড়াভাবে উঠে যাওয়া এই পথটি ছিল ১২ মিটার। এটি ছিল এভারেস্টে ওঠার সর্বশেষ বড় চ্যালেঞ্জ। বেজ ক্যাম্পে নামার পর নিজের ফেসবুক পেজে পর্বতারোহী টিম মোসডেল লিখেছে অভিজ্ঞতার কথা।

১৯৫৩ সালে বিশ্বে প্রথম এভারেস্টের চুড়ায় ওঠার কৃতিত্ব নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যার অ্যাডমন্ড হিলারির। তার নামেই ওই পথটির নামকরণ করা হয়েছে। তার পরে হিমালয়ের নেপাল অংশ হয়ে পৃথিবীর যত পর্বতারোহী এভারেস্টের চূড়ায় উঠেছেন, বরফে ঢাকা ওই পাথুরে পথটি তাদের সবাইকে পার হতে হয়েছে।

এভারেস্টে ওঠার সবচেয়ে জটিল অংশ হচ্ছে এই হিলারি স্টেপ। ২৯ হাজার ফিট উচ্চতায় এর অবস্থান। ২০১৫ সালে নেপালে ৭.৮ মাত্রার যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল, তখনই এটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারনা করা হচ্ছে। এখন সেখানে অবশিষ্ট আছে পাথরের কয়েকটি চাই। ওই ভূমিকম্পে মাউন্ট এভারেস্টের উচ্চতাও এক ইঞ্চির মতো কমে গিয়েছিল।

নেপাল ও তিব্বতের অংশে হিমালয়ের পর্বতগুলোর চুড়ায় ওঠা এমনিতেই বিপজ্জনক। মাত্র গতকালই চারজন পর্বতারোহী নিহত হয়েছেন। এখন হিলারি স্টেপ ধসে পড়ায় এভারেস্টের চূড়া পর্যন্ত যাওয়া আরো বিপজ্জনক হয়ে উঠবে বলে পর্বতারোহীরা উদ্বেগ প্রকাশ করছেন।

Similar Articles

Leave a Reply

Top