You are here
Home > খেলা > আন্তর্জাতিক ক্রিকেটেও চালু হয়ে যাবে লাল কার্ড!

আন্তর্জাতিক ক্রিকেটেও চালু হয়ে যাবে লাল কার্ড!

ফুটবলে লাল-হলুদ কার্ড আছে। ছিল না ক্রিকেটে। এখনো নেই। সেটি কিছুদিন আগে ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) সুপারিশ করেছে কিছুদিন আগে। এমসিসি ক্রিকেটের আরো কিছু আইন কানুন বদলের কথা বলেছিল। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির ক্রিকেট কমিটি ২৩ ও ২৪ মে বৈঠকে বসেছিল লন্ডনে। সেখানেই নানা সুপারিশের সাথে খেলোয়াড়দের মাঠে বাজে আচরণের জন্য আম্পায়ারকে লাল কার্ড দেখানোর ক্ষমতা দেওয়ার সুপারিশ করেছে কমিটিটি। আর সব ঠিক থাকলে ১ অক্টোবর থেকে আন্তর্জাতিক ক্রিকেটেও চালু হয়ে যাবে লাল কার্ড!

ক্রিকেট কমিটির চেয়ারম্যান ভারতের কিংবন্তি অনিল কুম্বলে। এই কমিটিতে আছেন বিশ্বের বরেণ্য সব ক্রিকেট ব্যক্তিত্ব। তারা এমসিসির সুপারিশ নিয়ে কাজ করেছেন আগেই। এবার আইন বদলের যেসব সুপারিশ দিয়েছে ক্রিকেট কমিটি সেটি তোলা হবে আইসিসির প্রধান নির্বাহী কমিটির সভায়। সেখানে সুপারিশগুলো পাশ হয়ে গেলে নতুন আইসিসি প্লেয়িং কন্ডিশন কার্যকর হয়ে যাবে আগামী ১ অক্টোবর থেকে।

২০১৭ কোড নিউ ল’জ অব ক্রিকেটে বিবেচনা করা হয়েছে বাজে আচরণ করা খেলোয়াড়দের লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে সরাসরি বের করে দেওয়ার বিষয়টিও। নতুন আইনে সুনির্দিষ্ট করে বলা হয়েছে, মাঠে সন্ত্রাস বা গুরুতর কোনো ঘটনা ঘটালে খেলোয়াড়দের যাতে আম্পায়াররা লাল কার্ড দেখিয়ে বের করে দিতে পারেন সেই ব্যবস্থা থাকতে হবে। এর বাইরে যেসব অপরাধমূলক কর্মকাণ্ড খেলোয়াড়রা করবেন তার বিধান আইসিসি কোড অব কন্ডাক্ট আইনে আগের মতোই দেওয়া হবে।

Similar Articles

Leave a Reply

Top