You are here
Home > খেলা > নিউজিল্যান্ডকে হারিয়ে সরাসরি ২০১৯ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো বাংলাদেশ

নিউজিল্যান্ডকে হারিয়ে সরাসরি ২০১৯ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো বাংলাদেশ

ঞ্চটা সাজানোই ছিল। সেখানে কুশীলব হয়ে ওঠার সুযোগ ছিল ১১ জনের। তবে লড়াইয়ের টিমটিমে আলোটা শিখায় প্রজ্বলিত করতে সলতেটা চড়িয়ে দিতে হতো কাউকে না কাউকে, একটু বেশি করে অনুঘটক হয়ে উঠতে হতো। প্রথমে বোলাররা সম্মিলিত প্রচেষ্টায় সেটা ঠিকঠাক করার পর, ব্যাটসম্যানরা মশালটা জ্বালিয়ে রাখলেন। যার আলোকরশ্মিটা পৌঁছে গেল র‍্যাঙ্কিংয়ের ছয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে বুধবারের জয়ে প্রথমবারের মত আইসিসি র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বর আসনটা নিজেদের করে নেওয়ার সঙ্গে তাই সরাসরি বিশ্বকাপে খেলাও নিশ্চিত করল বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজে শুরু থেকেই পরিসংখ্যান ঘুরঘুর করছিল। আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচে জয়, আর নিউজিল্যান্ডের বিপক্ষে একটা। ব্যাস! সোজা আইসিসি র‍্যাঙ্কিংয়ের ছয়ে। কিন্তু স্বাগতিকদের বিপক্ষে প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার পর হিসেব উল্টে গেল। নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচটি হারার পর তো আশার সলতেটা নিভে আসতে শুরু করেছিল। এরপরই আয়ারল্যান্ডকে গুঁড়িয়ে দেওয়া জয়। সেই টাটকা স্মৃতি সঙ্গী করে ভালো কিছুর প্রত্যাশা ছিল। সেজন্য কিউইদের হারাতেই হত।

গুরুত্বপূর্ণ এমন এক ম্যাচে ডাবলিনের ক্লনটার্ফে ৫ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। সবুজ উইকেটের জুজু কাটিয়ে ব্যাটিং-বোলিংয়ে আলো ছড়িয়ে এসেছে কাঙ্ক্ষিত এই জয়।

ত্রিদেশীয় সিরিজের সবগুলো ম্যাচ হারলে ৮৩ পয়েন্ট নিয়ে আইসিসি টেবিলের ৮-এ নেমে যেতে পারত বাংলাদেশ। অন্যদিকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা আটে থাকা দলগুলো সরাসরি ২০১৯ বিশ্বকাপে খেলবে। সেটি নিশ্চিত করতেই কিউই ম্যাচটি এত গুরুত্বপূর্ণ ছিল।

বুধবার ক্লনটার্ফে নামার আগে বাংলাদেশ ৯১ পয়েন্ট নিয়ে টেবিলের ৭-এ ছিল। নিউজিল্যান্ডকে হারিয়ে ঝুলিতে ৯৩ পয়েন্ট জমা করেছে টাইগাররা। তাতে ছয়ে উঠে গেছে। অবশ্য আগে থেকে ছয়ে থাকা শ্রীলঙ্কার পয়েন্টেও ৯৩! কিন্তু রেটিং পয়েন্টের ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে সাতে নেমে যাবে লঙ্কানরা।

আগামী ১ জুন ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে নেমে পড়বে লাল-সবুজরা। স্বাগতিকদের সঙ্গে বাংলাদেশের অন্য দুই গ্রুপসঙ্গী এই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পা রাখার আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগের পোশাকি মহড়াও জিতে রাখল মাশরাফির দল।

Similar Articles

Leave a Reply

Top