You are here
Home > ফিচার > এক্সক্লুসিভ সাক্ষাৎ্কারে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল আহমদ

এক্সক্লুসিভ সাক্ষাৎ্কারে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল আহমদ

‘মানবাধিকার সংগঠনগুলোর আদর্শের সাথে সরকারের সত্যিকার কোনো দ্বন্দ্ব নেই’

বাংলানিউজওয়ান: মানবাধিকার কর্মী হিসেবে কাজ করার ক্ষেত্রে প্রাথমিক চ্যালেঞ্জগুলো কি কি ?

মোস্তফা সোহেল:  মানবাধিকার কর্মী হিসেবে কাজ করার ক্ষেত্রে প্রাথমিক চ্যালেঞ্জগুলো হলো সঠিক ও নির্ভুল তথ্য সংগ্রহ, পক্ষপাতিত্বহীন মনোভাব, সততা বজায় রাখা এবং সর্বোপরি ধৈয্য ও সাহসিকতার সাথে ঘটনাগুলোতে নিবদ্ধ হওয়া। নিবিড় পর্যবেক্ষণ ও সত্য রিপোর্ট প্রদানে একটি সক্ষম ‘টীম’ পরিচালনাও এই চ্যালেঞ্জগুলোর একটি অংশ।

বাংলানিউজওয়ান: বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার গত ছয় মাসের কার্যক্রম সম্পর্কে সংক্ষেপে জানতে চাই *

মোস্তফা সোহেল:  বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা গত ৬ মাসে দেশব্যাপী নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে সারা বাংলাদেশে দরিদ্র ও অসহায় মেয়েদের আইনি সেবা , লিগ্যাল ক্যাম্প , মিডিয়েশন , ইনভেস্টিগেশন সহ নানা ধরণের উন্নয়নমূলক কার্যক্রম চালু রেখেছে। যেমন সুনামগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, ঢাকা, চট্টগ্রাম, ঝিনাইদহ, টাঙ্গাইল, খুলনা , খাগড়াছড়ি, খুলনা ও বান্দরবনে আমরা প্রায় ২১৪টি মিডিয়েশন করেছি। এর মধ্যে শুধুমাত্র ঢাকা, খুলনা, ঝিনাইদহ, টাঙ্গাইল ও চট্রগ্রামে আইনি সহায়তা দেয়া হয়েছে ১৫২টি। লিগাল এইড ক্যাম্প হয়েছে ৬টি ! ইনভেস্টিগেশন হয়েছে ২৬টি ঘটনার।

বাংলানিউজওয়ান: আপনাদের ফ্যাক্ট ফাইন্ডিংস এর প্রসেস নিয়ে যদি কিছু বলতেন *

মোস্তফা সোহেল: প্রথমত ফ্যাক্ট ফাইন্ডিংস এর লক্ষ্য ঠিক করা , দ্বিতীয়ত: ঘটনার নির্দিষ্ট প্রেক্ষাপট/ প্রেক্ষিত চিহ্নিত করা , তৃতীয়ত: পদ্দতি ঠিক করা এবং চতুর্থত ফ্যাক্ট ফাইন্ডিংস এ কোনো সমস্যা, চ্যালেঞ্জ থাকলে তা ইডেন্টিফাই করা এবং তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া।

বাংলানিউজওয়ান: মানবাধিকার সংস্থা হিসেবে আপনাদের তদন্ত প্রক্রিয়া সম্পর্কে ডিটেইল জানতে চাই *

মোস্তফা সোহেল: প্রথমেই আসি -আমরা তদন্ত কেনো করি। আমাদের কতগুলো উদ্দেশ্য আছে। প্রকৃত ঘটনা উদঘাটন করা, দোষী ব্যক্তিদের সনাক্তকরণ , প্রকৃত চিত্র সাধারণ মানুষ ও সরকারের সামনে তুলে ধরা। নিযাতিতদের আইনগত সহায়তা এবং সঠিক বিচার পাবার ক্ষেত্র বির্নিমানে সহায়তা করা। সে দিক থেকে প্যারালাল ইনভেস্টিগেশন বা সমান্তরাল তদন্ত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে তদন্তেও ঘটনা নির্বাচন , তদন্ত কমিটি ফরমেশন , তদন্তের টুলসগুলো ঠিক রাখাও সমান গৃরুত্বপূর্ণ আরো বিস্তারিত ভাবে বলতে গেলে : ঘটনা বা ইস্যু নিবাচন, তদন্তদল গঠন , উদ্দেশ্য , ওরিয়েন্টশন, তদন্তের প্রাক প্রস্তুুতি, ঘটনাস্থল পরিদর্শন , সংশি¬ষ্ট ব্যক্তিদের সাক্ষাত্কার গ্রহণ , নমুনা সংগ্রহ, তদন্তদলের আলোচনা, সিদ্দান্ত গ্রহণ , প্রতিবেদন এবং আইনি প্রক্রিয়া -এ সবই তদন্তের অন্তর্ভুক্ত।

বাংলানিউজওয়ান: মিডিয়েশনের প্রসেসটা নিয়ে খুব সংক্ষেপে যদি বলতেন ?*

মোস্তফা সোহেল : সাধারণত যেসকল ঘতনা অর্ধতব্য সেসকল ক্ষেত্রেই শুধু মিডিয়েশন করা যায়। প্রথমত অভিযোগকারী সংস্থার টেলিফোন/কর্মীদের টেলিফোনে/হটলাইন / কর্মীদের মোবাইলে ফোন করে তাদের সমস্যা জানালে পরবর্তীতে সংস্থার মিডিয়েশন বিভাগে হাজির হয়ে বিনা পয়সায় এই সার্ভিস নিতে পারবেন।

বাংলানিউজওয়ান: দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আপনাদের মূল্যয়ন কি ?*

মোস্তফা সোহেল: উন্নয়ন এবং মানবাধিকার প্রায় এপিঠ-ওপিঠ বলা চলে। মানবাধিকার সংরক্ষণে রাষ্ট্রকে সর্বদাই অগ্রণী ভূমিকা পালন করতে হয়। সেক্ষেত্রে কিছু উলে¬খযোগ্য অগ্রগতি হয়েছে। অপরাধীরা ধরা পড়ছে। কিন্তু দ্রুত কিছু দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা গেলে আরো কিছু উন্নতি দৃশ্যমান হতো। তবে মানবাধিকার রক্ষায় ব্যর্থ হলে আমরাতো সবাই সরকারের সমালোচনা করি। সরকার এ ব্যাপারে সজাগ আছেন বলেই মনে করি। তাছাড়া মানবাধিকার সংগঠনগুলোর আদর্শের সাথে সরকারের সত্যিকার কোনো দ্বন্দ্ব নেই। দুজনই দেশের জন্য একসাথে কাজ করতে পারে।

বাংলানিউজওয়ান: দেশে শিশু হত্যা, নারী নির্যাতন বিশেষ করে ধর্ষণ বেড়েই চলেছে। এরকারণ ও প্রতিকারে আপনার মতামত কি ?*

মোস্তফা সোহেল: সামাজিক কুসংস্কার, অভাব, দারিদ্রতা,সামাজিক সদ্ভাবের অভাব, শিক্ষার অভাব, প্রযুক্তির অপব্যবহার, সচেতনতার অভাব -এগুলোই মূলত দায়ী।তবে কঠোর আইন প্রয়োগ, দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এ সমস্যা রোধ করতেসহায়তা করবে। পাশাপাশি বেসরকারকারী সংগঠনগুলোর ও ঐক্যবদ্ধ হয়ে নানা ধরনেরসাংস্কৃতিক কাজ করা দরকার। তাছাড়া স্কুল, কলেজ পর্যায়ে কাউন্সিলিং সেন্টারহতে পারে। পেশাজীবী বিভিন্ন সংস্থাও এই ধরণের ক্যাম্পেইন করতে পারে। গ্রামে-গঞ্জে আরো ইফেক্টিভলি হটলাইন সেন্টার চালু হতে পারে। এমনকি সরকারি ও অন্য অন্য রাজনৈতিক দলগুলর কর্মীদেরও সামাজিক এসব সময়স্যার ব্যাপারে দাঁড়াতেহবে। তবেই এর সমাধান কিছুটা হলেও সম্ভব।

বাংলানিউজওয়ান: আপনাকে ধন্যবাদ।
মোস্তফা সোহেল : আপনাকেও ধন্যবাদ।

Similar Articles

Leave a Reply

Top