You are here
Home > লাইফস্টাইল > ফেসবুক আমাদের ‘বন্ধু’ না ‘শত্রু’?

ফেসবুক আমাদের ‘বন্ধু’ না ‘শত্রু’?

যেকোন ভালো কাজে আমরা একজন আরেকজনকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে পারি। সোশ্যাল মিডিয়া ফেসবুকের মাধ্যমে খুব সহজেই এখন বন্ধুত্বের হাত সহজেই বাড়ানো যায়। বর্তমানে একটি গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। তবে ফেসবুক বন্ধুত্বের যেমন হাজারও উপকারিতা রয়েছে। তেমনি রয়েছে অপকারিতাও। চলুন জেনে নেয়া যাক ফেসবুক বন্ধুত্বের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে।

প্রথমে আসি উপকারিতা সম্পর্কে। একজন ফেসবুক ব্যবহারকারী তার আইডির মাধ্যমে সারা দুনিয়ার যে যেখানে, আছে তার সাথে যোগাযোগ করতে পারেন। তার অবস্থান সম্পর্কে জানতে পারেন। এমনকি তার ছবি সহকারে তাকে দেখতে পারেন। যা এক সময়ে মানুষ কল্পনাও করেনি। আজ তা সবার পকেটে পকেটে।

মানুষের সাথে মানুষের যোগাযোগের বড় মাধ্যম হয়ে উঠেছে এই ফেসবুক। এক যুগ আগের মানুষ যোগাযোগের জন্য চিঠি বা ফ্যাক্স ব্যবহার করতো। এগুলো এখন মৃত্যু প্রায়।
ছোট বড় সবাই এখন ফেসবুক ব্যবহার করেন। এর ফলে যেমন উপকার হয়। তেমনি এর অপকারিতাও রয়েছে।

সেফবুকের ক্ষতির প্রভাব পড়েছে দেশের যুব সমাজে। বর্তমানে সামজিক যোগাযোগ ব্যবহারের মাধ্যমে যুব সমাজ শিক্ষা থেকে পিছিয়ে পড়ছে। লেখাপড়া বাদ দিয়ে রাত জেগে ফেসবুক ব্যবহার করছে। রাত জাগার কারণে স্বাস্থ্য নষ্ট হচ্ছে।মেজাজ খিটখিটে হয়ে যাচ্ছে। এসব কারণে বাবা মায়ের সঙ্গে সন্তানরা ভালো আচরণ করছে না।

সামাজিক যোগাযোগ ব্যবহারের মধ্যে অনেকে আবার যৌনতায় জড়িয়ে পড়ছেন। নেশায় আকৃষ্ট হচ্ছেন। এসব কারণে ফেসবুক ব্যবহারে আমাদের সতর্ক হওয়া উচিত। যাতে করে আমরা সমাজ থেকে হারিয়ে না যাই।

Similar Articles

Leave a Reply

Top