You are here
Home > লাইফস্টাইল > ব্রণ হলে কী করবেন

ব্রণ হলে কী করবেন

ছেলে-মেয়ে উভয় ব্রণ সমস্যায় ভোগেন। ব্রণ থেকে বাঁচতে নানা রকম ক্রিম কিংবা ওষুধ ব্যবহার করে থাকেন অনেকেই। ব্রণ শুধু ত্বকের সৌন্দর্য্য নষ্ট করে না, পাশপাশি এটি বেশ যন্ত্রণাদায়কও। ত্বকের ধরন তৈলাক্ত হলে খুব সহজেই ব্রণ হয়। আসুন জেনে নিই কিভাবে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়।

১. ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে অবশ্যই তৈলাক্ত খাবার, অর্থাৎ ভাজা পোড়া খাবার, অধিক তেলযুক্ত খাবার বাদ দিতে হবে। এছাড়া চকলেট খাওয়া কমিয়ে দিন। মনে রাখবেন চকলেট আপনার ব্রণ বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে।

২. রাত জাগলে ত্বকে ব্রণ বৃদ্ধি পাবেই। রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি উঠতে হবে। এভাবে নিয়মিত অন্তত ৬ ঘণ্টা ঘুম আপনার ত্বকে ব্রণ অনেকটাই কমিয়ে দেবে।

৩. যদি ব্রণ হয় তবে নিশ্চিতভাবে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। ফলে সব সময় ত্বকে তেল জমতে বাধা দিতে হবে। ওয়েল ফ্রি ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন নিয়মিত। যখনই ত্বকে তেল জমছে মনে হবে তখনই মুখ ধোবেন। এতে ত্বকে তেল জমতে না পারলে ব্রণ অনেকটাই কমে যাবে।

৪. ব্রণ হলে আপনাকে মুখে হাত লাগানো এবং বিভিন্ন জিনিস দিয়ে মুখে খোঁচানো পরিহার করতে হবে। যতটা সম্ভব মুখে হাত কিংবা অন্যান্য কিছু দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন।

Similar Articles

Leave a Reply

Top