You are here
Home > জাতীয় > বন্যাকবলিত এলাকায় ১০ টাকা কেজি দরে চাল দেওয়া হবে: প্রধানমন্ত্রী

বন্যাকবলিত এলাকায় ১০ টাকা কেজি দরে চাল দেওয়া হবে: প্রধানমন্ত্রী

ন্যাকবলিত এলাকার ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল দেওয়া বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আগামী নতুন ফসল না উঠা পর্যন্ত প্রত্যেক পরিবারের খাদ্য নিশ্চিত করা হবে। কেউকে যেন না খেয়ে থাকতে হয়, সে ব্যবস্থা ইতিমধ্যেই নেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবার ১০ টাকা দরে চাল কিনতে পারবে। শনিবার গাইবান্ধার গোবিন্দগঞ্জে বন্যাকবলিত এলাকা পরিদর্শনের সময় প্রধানমন্ত্রী এ আশ্বাস দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে ধানের পাশাপাশি যেন অন্যান্য ফসল উৎপাদন করা যায় সে ব্যবস্থা নেওয়া হবে। কৃষকদের কাছে এরই মধ্যে ধানের চারা পৌঁছে গেছে। বন্যায় বেশি ক্ষতিগ্রস্থ স্কুলগুলো মেরামতের নির্দেশ দেওয়া হয়েছে এবং শিক্ষার্থীদের নতুন করে বই-খাতা দেওয়া হবে। ক্ষতিগ্রস্থ রাস্তা-ঘাট মেরামতের জন্য দ্রুত কাজ হাতে নেওয়া হয়েছে। এলাকায় যেন রোগের প্রার্দুভাব দেখা না দেয় সেজন্য মেডিকেল টিম গঠন করা হয়েছে। তারা প্রত্যেক এলাকায় বিনা চিকিৎসার সেবা প্রদান করে থাকবে।

আওয়ামী লীগ সরকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে সক্ষম এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বন্যা-বৃষ্টি জলোচ্ছ্বাস নিয়ে আমাদের বাঁচতে হবে। এটিতে ভয় পেলে চলবে না। দেশের বন্যা দেখা দেয়ার সঙ্গে সঙ্গেই বিদেশে থেকে খাদ্য কেনা হয়েছে। প্রতিটি মানুষ খেয়ে বাঁচতে পারে সে কাজটি আমরা করছি।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার দেশের উন্নয় করে গেছে। অন্যদিকে বিএনপি জামায়াত দেশকে ধ্বংস করেছে। আগুন দিয়ে মানুষ পুড়িয়েছে, গাছ পুড়িয়েছে, রেল লাইন পুড়িয়েছে। দেশের উন্নয়নকে ক্ষতিগ্রস্থ করেছে। কিন্তু আমরা দেশের মানুষের কল্যাণে কাজ করেছি এখনও করে যাচ্ছি।

এসময় প্রধানমন্ত্রী শিক্ষক- অভিভাবক, মাদ্রাসার ইমাম, আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীরা যেন সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে দূরে থাকতে পারে সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এমন কি তারা কোথায় যায়, কি করে কার সঙ্গে মিশে সেগুলো বিশেষভাবে নজর দিতে হবে।

Similar Articles

Leave a Reply

Top