You are here
Home > লাইফস্টাইল > দিনের শুরুতে যা যা করবেন?

দিনের শুরুতে যা যা করবেন?

প্রতিদিনই সকাল হয় আর সকাল থেকে রাত, আকাশের বুকে দিনের সূর্য উঁকি দেয় আর পরিশেষে বিদায় নিয়ে দিয়ে যায় রাত। তবে সকালে ঘুম ভাঙ্গার পর প্রথম কোন কথাটা মাথায় আসে?

চাকুরীজীবীদের মনে পড়ে অফিস, কাজ এবং ছোটাছুটি। আর শিক্ষার্থীদের মনে আসে ক্লাস, পরীক্ষার ব্যস্ততা। এতসব নেতিবাচক চিন্তা আপনার মন মেজাজ খারাপ করে দেওয়ার জন্য যথেষ্ট।

তাই দিনের শুরুটা ইতিবাচক, সুন্দর কিছু চিন্তা করে শুরু করুন। দেখবেন একটি সাফল্যময় সুন্দর দিন কাটাচ্ছেন আপনি। তাই আসুন দেখি, কিভাবে আপনি ইতিবাচকভাবে দিনের শুরুটা করতে পারেন।

পানি পান : সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কয়েক গ্লাস পানি পান করুন। এটি আপনার এনার্জি বৃদ্ধি করবে। এবং আপনার ওজন কমাতে সাহায্য করে থাকে। সম্ভব হলে কুসুম গরম পানির সাথে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করতে পারেন। এটি হজমশক্তি বৃদ্ধি করে শরীরকে হাইড্রেটেড রাখবে। তবে গ্যাসের সমস্যা থাকলে লেবু পানি পান করা থেকে বিরত থাকুন।

বর্তমানকে গুরুত্ব দিন : গতকাল কি হয়ছে, কেন হয়ছে তা ভুলে যান। আজকে কি করবেন তা কীভাবে করবেন তা চিন্তা করুন। গতকাল আপনি পরিবর্তন করতে পারবেন না। তাই সেটা চিন্তা করে সময় নষ্ট করা উচিত নয়।

হালকা ব্যায়াম : দিনের শুরুতে হালকা কিছু ব্যায়াম দিয়ে শুরু করুন। ব্যায়াম করতে পারলে আপনার সারা দিন ঝরঝরে এবং সুন্দর কাটবে। ১৫/২০ সেকেন্ড আপানার পায়ের পাতা ডান দিক থেকে বাম দিকে আবার বাম দিক থেকে ডান দিকে ঘোরান। এটি করলে আপানার সারা রাতের ঘুমিয়ে থাকা ম্যাসলের জড়তা কেটে যায় এবং হাঁটাহাঁটি করতে কোন সমস্যা হয় না। এছাড়া কিছুক্ষণ বারান্দায় হাঁটাহাঁটিও করতে পারেন। এতেও আপনার মাংস পেশীর জড়তা কাটাতে সাহায্য করে থাকে।

ইতিবাচক চিন্তা : যা পেয়েছেন, যার জন্য আপনি কৃতজ্ঞ এমন জিনিসের লিস্ট মনে মনে তৈরি করুন। এটি আপনার মন ভাল করে কাজের শক্তি দেবে। নেতিবাচক চিন্তা দূর করে জীবনের ইতিবাচক দিক খুঁজে বের করুন। দেখবেন দিনটি সুন্দর হয়ে গেছে।

স্বাস্থ্যসম্মত সকালের নাস্তা : সকালে অনেকে তেলে ভাজা পরোটা খেতে পছন্দ করে। এটি সুস্বাদু হতে পারে তবে এটি স্বাস্থ্যের জন্য মোটেও উপকারি নয়। রুটি, ফল, ফলের জুস, অথবা ওটস দিয়ে দিনের শুরুর নাস্তাটা হতে পারে। অনেকেই তাড়াহুড়া করে সকালের নাস্তা না করে ঘর থেকে বের হয়ে যান। এই কাজটি স্বাস্থের জন্য ক্ষতিকর।

Similar Articles

Leave a Reply

Top